কালো কাক অথবা কোকিল
- বিবেক বর্মন ১৬-০৫-২০২৪

কালো কাক আর কোকিল দুটো পাখিকেই আমার ভাল লাগে।
রঙ চঙে রঙিন পাখি অনেক আছে হয়তো?
কিন্তু এরা সত্যিই অন্যরকম!
কাক কোকিল কে জন্ম দিতে পারে ভাবা যায়,
হোক না সে কালো। কাকেরা কী ঐক্যবদ্ধ!!
অথচ বর্জ্য থেকে খাবার কুড়ে খায়।
জাতের কোন পরিচয় নেই, কিসের এত ধর্ম-টর্ম, জাত-বেজাত?
কোকিলের জন্ম কাকের ঘরে,
এক অবৈধ জন্মের দু:খ নিয়ে কণ্ঠে সুরের কী মোহনীয় জাদু!!
এ জীবন তো মানুষ রূপে উচু-নিচু, ধনী-গরীব, হিন্দু-মুসলিম, শুধু বিভেদই গড়ে গেলাম।
মানুষের পরে আর কোন জন্মে আবার পৃথিবীর আলো দেখলে কাক কিংবা কোকিল হবো।
এইটুকু চাওয়া আমি রেখে যাব আমৃত্যু পৃথিবীর কাছে।
ঘৃণা যতই কর আমি বাঁঁচব তোমার নোংরা খেয়ে
আমার ঘরে কোকিলের জন্ম দেব,
যার সুর শুনে ভুলে যাব সকল দু:খ।
হয়তো কোকিল হবো, গান গাইব, গান শুনে সবুজ পাতা জন্মাবে গাছে গাছে, বাগানে ফুল ফুটবে, প্রেমিকেরা প্রেম করবে কুঞ্জবনে, কাম সাধনে মত্ত হবে সাধু, আহা!! কী জাদু কী জাদু!! ঘর নেই বাড়ি নেই জাত ধর্ম কিছুই নেই, শুধু একজোড়া লাল চোখ ছাড়া আর কোথাও যুদ্ধ নেই, নেই কোন রক্তের দাগ।
আচ্ছা, আমি কাক কিংবা কোকিল,
ধরুন কিছু একটা হয়ে গেলাম,
আমার কি তখন মানুষ হবার ইচ্ছে হবে??

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।